বৃদ্ধাশ্রমঃ একটি সমকালীন পরিপ্রেক্ষিত

বৃদ্ধাশ্রমঃ একটি সমকালীন পরিপ্রেক্ষিত

বৃদ্ধাশ্রম হ‌লো মূলত বৃদ্ধ নারী-পুরু‌ষের আবাসস্থল। এটি বয়স্ক‌দের আবাসন ব‌্যবস্থা। এখানে বয়স্ক মানুষের জন্য বাসস্থান, খাবার এবং অসুস্থতাজ‌নিত সেবা প্রদান করা হয়। আমাদের দেশে বৃদ্ধাশ্রমে থাকা খাওয়ার বিষয়টি বিনামূল্যে রাখা হয় অধিকাংশ ক্ষেত্রে যদিও কিছু বৃদ্ধাশ্রমে থাকার স্থান ভাড়ার ভি‌ত্তি‌তেও পাওয়া যায়। মূলত যারা সামর্থ্যবান তারা তাদের একাকীত্ব কাটাতে অথবা নিরিবিলিতে জীবনের শেষ সময়টুকু কাটানোর জন্য ভাড়া ভিত্তিতে অথবা অর্থের বিনিময়ে এসব বৃদ্ধাশ্রমে আশ্রয় নেন। 

চিকিৎসা বিজ্ঞানের বি‌ভিন্ন উন্নতির ফলে মানু‌ষের গড় আয়ু বৃ‌দ্ধি পাওয়ায় সমগ্র বিশ্ব‌ে বৃদ্ধ‌দের সংখ‌্যা বৃ‌দ্ধি  পে‌য়ে‌ছে। বাংলাদেশের অধিকাংশ প্রবীন বৃদ্ধ সাধারণত পরিবারে বসবাস করেন এবং তাদের ভরণপোষণ, চিকিৎসা ইত্যাদির দায়িত্ব সন্তান গ্রহণ করে থাকেন। কিন্তু সামাজিক, মানসিক ও অর্থনৈতিক পরিবর্তনের কারণে বর্তমানে যৌথ পরিবার ভেঙে যাচ্ছে, যার ফলে বৃদ্ধরা তাদের সব গুরুত্বপূর্ণ অধিকার যেমন আশ্রয় এবং বাসস্থানের অধিকার হারাচ্ছেন। 

বর্তমান সরকার কর্তৃক প্রবীণদের জন্য বয়স্ক ভাতা চালু করেছে এবং এই প্রকল্পের আওতায় ১৭ লাখ দরিদ্র প্রবীণ সাহায্য পাচ্ছেন। এছাড়া, সরকার কর্তৃক সহায় সম্বলহীন প্রবীণদের জন্য ৬টি বিভাগে ৬টি বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠিত হ‌য়ে‌ছে এবং বেসরকারি পর্যায়ে বৃদ্ধাশ্রম চালু করার উদ্যোগও গৃহীত হয়েছে। ঢাকা এবং অন্যান্য শহরে বেসরকারি উদ্যোগে বেশ কিছু বৃদ্ধাশ্রম প্রতি‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। 

পরিশেষে বৃদ্ধ বয়সে এইসব বাবা মায়েদের জন্য আমাদের আন্তরিক কামনা যেন তারা পরিবারের মধ্যে থেকে সন্তান এবং পরিবারের অন্যান্য সদস্যদের থেকে ভালোবাসা পরিপূর্ণভাবে আহরণ করতে পারেন, যেন জীবনের শেষ সময়টুকু আনন্দে কাটাতে পারেন।